| |
               

মূল পাতা সারাদেশ মহানগর রাজশাহীজুড়ে উদ্যোক্তার ব্যাপক সংকট রয়েছে : এনবিআর চেয়ারম্যান


রাজশাহীজুড়ে উদ্যোক্তার ব্যাপক সংকট রয়েছে : এনবিআর চেয়ারম্যান


রহমত নিউজ ডেস্ক     24 February, 2023     11:11 AM    


জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, রাজশাহী বিভাগজুড়ে উদ্যোক্তার ব্যাপক সংকট রয়েছে। চ্যালেঞ্জিং কৃষিনির্ভর অর্থনীতিতে শিল্পনির্ভর চ্যালেঞ্জগুলো নেওয়ার মতো মানসিকতা হয়তো তৈরি হচ্ছে। তবে সময় লাগছে।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে ২০২৩-২৪ অর্থ বছরের জাতীয় বাজেট প্রণয়নের লক্ষ্যে রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ও রাজশাহী বিভাগের সকল জেলা চেম্বারের সঙ্গে প্রাক-বাজেট সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাসুদুর রহমান রিংকুর সভাপতিত্বে অনুষ্ঠানে রাজশাহী বিভাগের সব জেলা চেম্বারের সদস্যরা উপস্থিত ছিলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, বাজেট কোনো বিভাগ টার্গেট করে করা হয় না। কৃষি ক্ষেত্রে বিভিন্ন জিনিসের সাপোর্ট দেওয়া হয়। সেখানে হয়তো রাজশাহী বেশি পায়, আর ঢাকা কম পায়। যেখানে যেই শিল্পের বেশি বিকাশ ঘটেছে সেখানে সেই শিল্প বেশি সাপোর্ট পায়। তবে কৃষি, পোল্ট্রি ও মৎস্যে যে সাপোর্টগুলো আছে সেগুলো আমরা একটুও কমাইনি। আগামীতেও সেই সাপোর্টগুলো কমানো হবে না। কারণ এখানে অনেকের কর্মসংস্থান হয়েছে। রাজশাহীতে কিছু কৃষি পণ্য, ফ্রুটস এবং এগ্রিকালচার ভেজিটেবল আইটেম এক্সপোর্টের ভালো উদ্যোক্তা তৈরি হচ্ছে। এই জায়গাতে আমরা উৎসাহ প্রদান করি।

রেশম শিল্প প্রসঙ্গে তিনি  বলেন, রেশমে অতীতে অনেক সহায়তা দেওয়া হয়েছে। জানি না আর কোনো সহায়তা দেওয়ার সুযোগ আছে কি না। যদি থাকে আরও দেবো। এখানে সহযোগিতা দিতে তেমন কোনো সমস্যা নেই। আমার রেভিনিউ কালেকশনে কোনো ঘাটতি হবে না। তবে যেই শিল্পটার বিকাশ হবে তার মধ্যে একটি হলো রেশম শিল্প। রেশম শিল্পকে টিকিয়ে রাখতে এনবিআরের তরফ থেকে ট্যাক্স, ভ্যাটের সমর্থন দেওয়া হবে।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: রাজশাহী